Saturday 11 April 2020

অনির ডাইরি, ১১ই এপ্রিল,২০১৮


এলেখা তাঁদের জন্য নয়,যাঁরা প্রতিনিয়ত আলস্য ভরে পোস্ট দেন, “আমি নারীবাদী নই। আমি সাম্য বাদী। ওসব নারীবাদ হল আসলে ‘নারী বদ’। বদ মেয়েদের স্বেচ্ছাচারিতা। ” এলেখা বাকি আণুবীক্ষণিক পাঠকের জন্য। নিয়ম করে কন্যাভ্রুণ হত্যার খবর যাদের কপালে ভাঁজ ফেলে, পার্কস্ট্রীট থেকে দিল্লী হয়ে, বারাসাত থেকে বদায়ুঁন হয়ে কামদুনী ঘুরে যারা উন্নাও এর অন্ধকারে হারিয়ে যান,গলা ফাটিয়ে চিৎকার করতে ইচ্ছা করে,অথচ কি বলবেন বুঝতে পারেন না।  এ লেখা শুধুই তাদের জন্য। 
 দুহাজারের প্রথম দশকের প্রথমার্ধ, কেবল্ টিভির সদ্য অনুপ্রবেশ ঘটেছে আমাদের তিনজনের সাতরঙা সংসারে। কেবল্ মানেই সারাদিন খবর, কেবল্ মানে পৃথিবীর সবখেলার লাইভ ফিড, কেবল্ মানেই সোনি, Zee, স্টারপ্লাস, সর্বোপরি কেবল্ মানে এইচবিও। ছুতোনাতা পেলেই, ঘর অন্ধকার করে টিভি খুলে বসে যাওয়া। কত সিনেমা যে মাঝখান থেকে দেখেছি তার ইয়ত্তা নেই।

এইচবিওতেই তাদের সঙ্গে পরিচয়, মিনার্ভা, প্যাট্রিয়া, ডিডি এবং মারিয়া মিরাব্যাল। চার বোন। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের এক পুঁচকে দেশ ডোমিনিকান রিপাবলিকের বাসিন্দা। শহরতলী নয় আদতে গ্রাম “ওহো ডি আগুয়া”,সেখানেই মিরাব্যালদের বিশাল খামারবাড়ি। প্রজাপতির মত উড়ে উড়ে কেটেছে তাদের শৈশব। কৈশোরের দরজায় কড়া নাড়তে না নাড়তেই নিস্তরঙ্গ খামারে ঝড় তুলল মিনার্ভা। বড়ই কটু তথা স্পষ্টভাষীনি সে, মেয়ে বলে কি লেখাপড়া শিখব না নাকি? বাবার বড় আদরের মির্নার্ভা বড় জেদী, গোঁ ধরে বসে রইল, অবশেষে রাজি হয়ে গেলেন প্রৌঢ় এনরিক। মিনার্ভা, ডিডি আর মারিয়া পাঁচ বছরের জন্য ভর্তি হল দামী আবাসিক স্কুলে।ভুঁইফোঁড় নাটুকে মিনার্ভা সেখানেও সর্দারনী, সেবার স্কুলের বার্ষিক অনুষ্ঠানে সম্মানীয় অথিতি, মাননীয় রাফায়েল ট্রুহিজো। ১৯৩০ এর দশক থেকে ৬০ এর দশক পর্যন্ত ডোমিনিকান রিপাবলিকে একচ্ছত্র একনায়ক। তৎকালীন চার্চ থেকে ইন্টেলিজেন্সিয়া, ভূস্বামী থেকে গণমাধ্যম -সমস্তই ছিল ওণার পোষা সারমেয়তুল্য। ট্রুহিজোর দীর্ঘ শাসনের একটাই মন্ত্র ছিল,বিরোধীশূণ্যতা। প্রতিবাদী কণ্ঠ শুধু চেপে দেওয়া নয়, ঘ্যাচাং ফু।
তো এ হেন ট্রুহিজোর বড়ই মনে ধরল নাটুকে স্পষ্টভাষী ন্যাকামি বিবর্জিত মিনার্ভাকে। মিনার্ভার ডার্ক চকলেট রঙা ত্বক, উস্কোখুস্কো একরাশ চুল, ঋজু মেরুদণ্ড বড়ই চিত্তাকর্ষক। মিনার্ভার মনে তখন অন্য স্বপ্ন। স্কুল থেকে বেরিয়ে মোটেই সু-কন্যার মত বিয়ের পিঁড়িতে বসতে আগ্রহী নয় মিনার্ভা। তার স্বপ্ন ওকালতি। আইন পড়তে চায় মিনার্ভা। কিন্তু দেশের আইনে মেয়েদের আইন পড়া নিষেধ। অনুমতি দিতে পারেন কেবল ট্রুহিজো। মিরাব্যাল পরিবারকে চমকে দিয়ে আচমকা একদিন এক নিমন্ত্রণ পত্র এসে হাজির। নিমন্ত্রণকর্তা ট্রুহিজো স্বয়ং। এনরিক মিরাব্যাল কাঁপতে কাঁপতে স্ত্রী এবং চার কন্যা সহ পৌঁছলেন ট্রুহিজোর প্রাসাদে। বিশাল বল রুম, অসংখ্য নৃত্যরত জুটি,মিনার্ভার সাথে নাচতে নামলেন বৃদ্ধ ট্রুহিজো স্বয়ং। নাচতে নাচতে ফিসফিস করে নিজের মনের ইচ্ছা ট্রুহিজোকে জানিয়ে আইন পড়ার অনুমতি চাইল মিনার্ভা। জবাব এল “না। ” শুধু তাই নয়, সামান্য অসভ্যতাও করে ফেললেন সর্বশক্তিধর ট্রুহিজো। ফলাফল কল্পনারও অতীত, এইটুকু চাষীর মেয়ে মিনার্ভা সাঁটিয়ে কষাল এক চড়। অতঃপর? যাকে বলে “পিনড্রপ সাইলেন্স”। মিরাব্যাল পরিবার দৌড়ে এল মিনার্ভার পাশে। যাইহোক মিটিয়ে নিলেন ট্রুহিজো, কোথাও ভুল বোঝাবুঝি হয়েছে। নিরাপদে বাঘের ডেরা থেকে বেরিয়ে এল মিরাব্যালেরা।
বাড়ি ফিরে মিনার্ভার ওপর ঝাঁপিয়ে পড়ল তার মা। আহাঃ অত বড়া আদমি, নাহয় একটু ইয়ে করেছে, তাই বলে প্রকাশ্যে গায়ে চড়? দেখো এর পরিণাম কি দাঁড়ায়?(চেনা চেনা লাগছে কি?)
পরের দিনই এনরিক মিরাব্যালকে তুলে নিয়ে গেল ট্রুহিজোর পুলিশ। চার বোন আর বৃদ্ধা মা দৌড়ে বেড়ায় এই জেল থেকে সেই থানা, কেউ জানে না বৃদ্ধ কোথায়। খাতায় কলমে তাকে কেউ গ্রেপ্তার করেনি! ট্রুহিজোর প্রাসাদে আবার গিয়ে হাজির মিনার্ভা। বাবাকে ফিরিয়ে দিন। ক্রুর হেসে ট্রুহিজো বলল, দিতেই পারি, বদলে থেকে যাও আমার যৌনদাসী হিসাবে। শিকারকে জালে আটকে নির্মল হেসে ট্রুহিজো বললেন,“এসো পাশা খেলি। আমি জিতলে তো জানোই-আর তুমি জিতলে? তোমায় আমি নিরাপদে যেতে দেব। মুক্তি পাবে তোমার বাবা। চলো তোমাকে আইন পড়ার অনুমতিও দেব। ” হল খেলা। বিজয়ী মিনার্ভা। বাবাকে নিয়ে বাড়ি ফেরার আনন্দ তেরাত্রি পোহালো না। অকথ্য অত্যাচারে ভেঙে দেওয়া হয়েছিল এনরিকের শরীর এবং মন। শেষ নিশ্বাসটুকু শুধু আটকে রেখেছিলেন প্রিয়জনেদের সান্নিধ্যের আর্ত প্রতীক্ষায়।
পিতাকে কবর দেবার মাঝেই পুলিশের হাতে আইন পড়ার অনুমতি পাঠালো ট্রুহিজো। অন্য নারী হলে হয়তো এত বড় অপমানে ভেঙে পড়ত। মিনার্ভা অন্য ধাতুতে তৈরি। ট্রুহিজোর প্রতি তীব্র ঘৃণার আগুনে বাতাস দিয়ে  ল স্কুলে ভর্তি হল মিনার্ভা। অচীরেই ট্রুহিজো বিরোধী প্রতিবাদী রাজনীতির মুখ হয়ে দাঁড়াল মিনার্ভা মিরাব্যাল। যাকে স্থানীয় ভাষায় অনুগামী তথা অনুরাগীরা বলত, ম্যারিপোযা। স্প্যানিশ ভাষায় প্রজাপতি।
এই ডোমিনিকান প্রজাপতিকে শেষ পর্যন্ত যদিও ডিগ্রীটা দেয়নি ট্রুহিজো, অন্তিম অধিবেশনে,সর্বসমক্ষে মিনার্ভার ডিগ্রীটা ছিঁড়ে ফেলে দেন তিনি,মেয়েমানুষ বলে কথা, পড়ার অনুমতি দিয়েছি,ডিগ্রী দেবার তো কথা ছিল না।
এরপর শুরু হয়,ট্রুহিজো বনাম প্রজাপতিদের দীর্ঘ অসম লড়াই। একদল সশস্ত্র তথা ধনী অন্যদল নির্ধন তথা নির্বল। এরই মাঝে বিয়ে হয় প্রজাপতিদের, সমমার্গের বিদ্রোহীদেরই বিবাহ করে মিরাব্যাল বোনেরা। সন্তানসন্ততি হয়। সাথে সাথে পাল্লা দিয়ে চলতে থাকে পালা করে জেলে যাওয়া। তুচ্ছাতিতুচ্ছ কারণে জেলে ঢোকানো হয় মিনার্ভা, তার বোন এবং তাদের স্বামীদের। মিনার্ভার চরিত্রে মাতাল করা অভিনয় করেছিলেন সালমা হায়েক।

 একটা দৃশ্যের কথা মনে পড়ে,জেলে আছে মিনার্ভা, স্বামী তথা সদ্যোজাত সন্তানকে ছেড়ে থাকার বেদনায় দ্রবীভূত। মিনার্ভার সেই মানসিক শক্তি আজ শুধু গল্পকথা। ছোট ছোট করে কাটা চুলে উকুনের বাস,নোংরা আলখাল্লার ওপর দিয়ে থেকে ঘসঘস্ করে গা চুলকাচ্ছে মিনার্ভা, শারীরিক মানসিক অত্যাচারে মানসিক রোগীতে পরিণত হতে আর বেশী দেরী নেই, এমন সময়, সেলের ঘুপচি জানলা দিয়ে বাইরে আকাশের দিকে তাকিয়ে দেখেন, দূরে কে যেন কচি হাতে কাগজ জুড়ে বানিয়েছে এক কাঁচা প্রজাপতি, পতপত করে পাখা মেলে উড়ছে নীল আকাশে। ফিরে এস ম্যারিপোযা, ফিরে এস প্রজাপতি।

এর বেশ কিছু বছর বাদে হঠাৎই একদিন মিনার্ভার বাড়ি উপস্থিত হলেন ট্রুহিজো। কেমন আছো মিনার্ভা? নাকি প্রজাপতি বলে ডাকব তোমায়? সেই মুহূর্তে মিনার্ভার পাগল পাগল দশা। দীর্ঘদিন ধরে বর,একবোন এবং ভগ্নীপতিদের খোঁজ নেই। লড়াই করার শক্তি নিঃশেষিত। মিনার্ভা অনুরোধ করল, ওদের ছেড়ে দিন। ট্রুহিজো একগাল হেসে বলল, অবশ্যই, এবার তোমার সব দুখের রাতি পোহালো।তোমায় মুক্তি দিলাম যাও।
তিন মিরাব্যাল বোনকে অনুমতি দেওয়া হল, জেলে গিয়ে নিজেদের বর এবং বন্দিনী ছোট বোনের সাথে সাক্ষাৎ করার। সাক্ষাৎ করে হৃষ্ট চিত্তে বাড়ি ফিরছিল তিনবোন,আচমকা রাস্তার ওপর ঘিরে ধরল একপাল লোক। টেনে হিঁচড়ে নিয়ে গেল জঙ্গলে- তারপর? পিটিয়ে পিটিয়ে মেরে ফেলল তিন তিনটে প্রজাপতিকে। দিনটি ছিল ২৫শে মে ১৯৬০।
শোনা যায় প্রজাপতিদের মৃত্যুর পর বেশীদিন বাঁচেনি ট্রুহিজোর একনায়কত্ব। দেশের মানুষের স্বতঃস্ফূর্ত বিপ্লবের কাছে পরাস্ত হয় ট্রুহিজো। মিনার্ভার মৃত্যুর সাত মাসের মাথায় উন্মত্ত জনতা ঘিরে ধরে কুকুরের মত গুলি করে মারে ট্রুহিজোকে।
২৫শে নভেম্বর যেদিন পিটিয়ে মারা হয়েছিল তিন বিদ্রোহী “নারী বদ”কে,সেই দিনটিকে রাষ্ট্রসংঘ পালন করে, “ডে ফর এলিমিনেশন অব ভায়োলেন্স এগেন্স্ট উইমেন”। উন্নাও এর সাথে তো ডোমিনিকান রিপাবলিকের তো কোন মিল নেই,তবু কাগজ খুললেই কেন বারবার প্রজাপতিদের কথা মনে পড়ছে বলুন তো? কেন মন চাইছে, আর একটি বার,  ফিরে আসুন ম্যারিপোযা

No comments:

Post a Comment