Monday 19 June 2023

অনির ডাইরি ৯ই জুন, ২০২৩

 

#অনিরডাইরি 


Shadow and Bone webseries টা এমনিই একদিন চলে এসেছিল আমার নেটফ্লিক্সের দেওয়ালে। নতুন সব show ই যেমন আসে। দেখব না, দেখব না করে দেখেই ফেললাম। কিছু শব্দ বুঝতে প্রথম দিকে সমস্যা হচ্ছিল, তারপর বুঝেও গেলাম - কাল্পনিক দেশ রাভকা আসলে রাশিয়া, প্রতিপক্ষ দেশ ফিয়েড্রা নিশ্চয় রাশিয়ার প্রতিবেশী স্ক্যান্ডিনেভিয়ান কোন দেশ। সু হান অবশ্যই চীন। Grisha অর্থাৎ wizards। Otkazat'sya অর্থাৎ Muggle। আমার Harry Potter পাগল মন, নিমেষে ভালো লেগে গেল সিরিজটা।

গুগল বলল লেখিকার নাম Leigh Bardugo। বেশ জনপ্রিয় লেখিকা। ওনার দুটো সিরিজ এর মুখ্য চরিত্র গুলোকে মিলিয়েজুলিয়ে, সব গুলিয়ে তৈরি হয়েছে এই সিরিজ। ভালো লাগলেও এমন কিছু প্রভাব ফেলেনি সিরিজটা যে বই গুলো পড়ার কথা ভাবব। 


দেখতে দেখতে দ্বিতীয় সিরিজ ও চলে এল। দেখলাম। শেষ হয়েও গেল। চরিত্র গুলোকে অসম্ভব ভালো লাগলেও, এবারে আর গল্পটা অতটা ভালো লাগল না। বরং বেশ বিরক্ত লাগল। মনে হল অনর্থক সময় নষ্ট।  সবাই কি আর JK ROWLING হয় মশাই, এই ভেবে ভুলেও গেলাম। 


গল্পটা এখানেই শেষ হবার কথা। কিন্তু হল না। সৌজন্য তুত্তুরীর বাপ। বিবাহের চৌদ্দতম জন্মদিনের সন্ধ্যেবেলা, ফুল নয়, চকলেট নয়, হীরে নয়, তিনি উপহার দিলেন তিন খান জাব্দা বই। Leigh Bardugo র Shadow and Bone Series। কোন এক সোহাগী রাতে আমিই নাকি আব্দার করেছিলাম, যদিও উপহার চাইনি। বলেছিলাম ক্রেডিট কার্ডে কিনে দে, পরের মাসের মাইনে পেলে দাম দেব। এটা আমি প্রায়ই বলি। হীরে থেকে জিরে অনেক কিছুরই আব্দার করি। অধিকাংশ আব্দারই বিফলে যায় যদিও। 


প্রতি বাংলা এবং ইংরেজি নববর্ষে সংকল্প করি, যে বছরে ১২টা বই অবশ্যই পড়ব। গড়ে মাসে একটা।গত বছর সেই সংকল্প পুরণ করতে পারলেও, এই বছর সত্যিই পড়া হয়নি সেভাবে। ঘোরতর ব্যস্ত জীবনের ফাঁকে ফোকরে পাওয়া সময় গুলোর ওপর একচ্ছত্র অধিকার সাব্যস্ত করেছে OTT প্ল্যাটফর্ম গুলো। ইউরোপিয়ান বিভিন্ন ভাষার থ্রিলার, রোমান্স, তুরস্কের গা ছমছমে রহস্য, জর্ডানের জিনের দৌরাত্ম্যে বই পড়তেই ভুলে গেছি আজকাল। এই বছরে মে মাসের আগে একটাই বই পড়েছিলাম, " ইন্দুবালা ভাতের হোটেল"। জনমানসে এই বইটা বা ওয়েব সিরিজটার যা প্রভাব, তাতে ওয়েবসিরিজ দেখিনি বা বইটা অত্যন্ত সাদামাটা চর্বিতচর্বন লেগেছে বলার সাহস আমার হয়নি। আজ বলেই ফেলি দেশভাগের ওপর যদি কিছু পড়তেই হয়, একটু কষ্ট করে দীপেন্দ্র নারায়ণ বন্দ্যোপাধ্যায় পড়ুন। আমাদের বিয়েতে উপহার দিয়েছিলেন আমার দেওরের প্রিয়তম অধ্যাপক পণ্ডা স্যার। দুটো গল্প পড়তে পেরেছি আজ অবধি। ওই বিভৎসতা অকল্পনীয়। আজও মনে পড়লে হাত ঠান্ডা হয়ে যায়। বিশ্বের কোথাও, কোন জাত, ধর্ম, সম্প্রদায়ের মানুষকে ওই যাতনা না আর ভোগ করতে হয়। এই ভাবে চিনির মোড়কে সুখী সুখী পরিবেশন, বোধহয় সেদিনের সর্বহারা মানুষগুলোর অপমান ছাড়া আর কিছু নয়। 


যাই হোক ফিরে আসি, শ্যাডো এন্ড বোন এ। কিন্ডল ভার্সন কিনলে অনেক সস্তা হত,এক গাদা দাম দিয়ে যখন পেপার ব্যাক দিয়েছে, তখন তো পড়তেই হয়। শৌভিক এর ভয়েই বলতে পারেন পড়তে শুরু করা। প্রথম বইটা হুবহু ওয়েব সিরিজের মতই। বা বলা যেতে পারে প্রথম সিজনটা মোটামুটি বইকে অনুসরণ করেই বানানো। দ্বিতীয়টা পড়তে গিয়ে হোঁচট খেলাম। যা দেখেছি তার সাথে কোন মিলই খুঁজে পেলাম না। গল্প তো সম্পূর্ণ অন্য পথে চলছে। আর তৃতীয়টা তো ফিরিঙ্গি ভাষায় যাকে বলে breathtaking। মাত্র ১৬ দিনে তিনখানা বই শেষ করে একটা কথাই বলতে পারি, Madam Leigh Bardugo আজ থেকে আপনার অনুরক্ত ভক্তদের সংখ্যা আরেকটি বাড়ল আজ্ঞে। অনেক অনেক ধন্যবাদ Shouvik Bhattacharya  । নতুন করে বইয়ের সাথে গাঁটছড়া বেঁধে দেবার জন্য। যখনই সুতো ছেঁড়া ঘুড়ির মত আকাশে লাট খাই, ঠিক ধরে নাও তুমি। ইয়ে বলছি আর দুটো বই কিনে দেবে নাকি? Crows Duology? তুমি আপাতত ক্রেডিটে কিনে দাও, মা কালীর দিব্যি মাইনে পেলেই 😁😁।

No comments:

Post a Comment