Saturday 24 June 2023

তুতুরি উবাচ, ২৩ শে জুন ২০২৩

 

#তুত্তুরীউবাচ 

👧🏻- আজকে মিস্ ক্লাসে সবাইকে জিজ্ঞাসা করছিলেন, স্কুলের সাইন্স এক্সিবিশনের জন্য কে কি করছে। 

👩🏻- তুই বললি? 

👧🏻- হুঁ। সবাই বলল।এমনকি ঋতুরাজও(নাম পরিবর্তিত) হাত তুলেছিল। 

👩🏻- সে কে যেন? 

👧🏻- ওই যে আমাদের ক্লাসে একটা দুষ্টু ছেলে আছে না, যে মিসকে খুব জ্বালাতন করে, জোর করে ফার্স্ট বেঞ্চে বসালেও, লাস্ট বেঞ্চে পালিয়ে যায়, টেবিল বাজিয়ে গান গায়, মিসকে ভ্যাঙায় ---

👩🏻- আচ্ছা আচ্ছা বুঝেছি। সে হাত তুলেছে তো কি সমস্যা? তুই যদি বানাতে পারিস, (কন্যার কুঞ্চিত ভ্রু যুগলের দিকে তাকিয়ে, হাসি চেপে) তারও নির্ঘাত তোরই মত রঞ্জিত কাকু আর মাসি আছে, যারা আসল কাজটা করে দেবে- 

👧🏻- (কিঞ্চিৎ ক্ষুব্ধ হয়ে) আমি শুধু ওদের ভিডিওটা দেখিয়েছি, করে দিতে বলিনি😡। (খানিক বিড়বিড় করে মায়ের মুণ্ডপাত করে, একটু দম নিয়ে) মিস তো অবাক, বললেন, " তুমি সত্যি সত্যি সাইন্স প্রজেক্ট করবে তো? মস্করা মারছো না তো?" ছেলেটা উঠে দাঁড়িয়ে বলল, "হেঁঃহেঁঃ"। 

মিস জিজ্ঞাসা করলেন, "মডেল বানাবে, না পাওয়ার পয়েন্ট?" ছেলেটা জবাব দিল," মডেল"। 


 মিস জানতে চাইলেন, " কিসের মডেল বানাবে?" আবার বলল, "হেঁঃহেঁঃ"। মিস খুব ভালো, খুব ঠাণ্ডা মাথা, অন্য স্যার হলে তো, খেত এক থাবড়া। মিস কিন্তু ধৈর্য ধরে আবার জিজ্ঞাসা করলেন, " বল বাবু কিসের মডেল বানাবি?" তখন বলল, " সাইন্স ফর গ্লোবাল ওয়েলবিইং"।  


👩🏻- বাঃ। খুব ভালো টপিক তো। 

👧🏻-( হেসে উঠে) দূর ওটা থিম হতে পারে। টপিক তো কংক্রিট হতে হয়। মিস ও তাই বললেন। তখন বলে কি না," ওয়াশিং মেশিন"।

 👩🏻- (ভ্রু কুঁচকে) এতেই বা হাসির কি হল?

👧🏻-(থতমত খেয়ে) শোন না। মিস বললেন, "বেশ ঠিক আছে। তাই বানাও। তোমার হোয়াটসঅ্যাপ নম্বরটা বলো।" তখন বলে কি, "মিস নম্বরটা আপনি এসে নিয়ে যান। চেঁচিয়ে বলব না, তাহলেই মেয়েরা নিয়ে নেবে।" এমন ভাবে বলল, হাসি চাপা দায়। মিস খানিকক্ষণ তাজ্জব হয়ে ওর দিকে তাকিয়ে রইলেন, তারপর বললেন, "কেউ টুকবে না বাবু।তুই গিয়ে গিয়ে মেয়েদের দিয়ে এলেও ওরা নেবে না। তবে আমি আসছি।"

No comments:

Post a Comment