Saturday 4 December 2021

অনির ডাইরি ৩০শে নভেম্বর, ২০২১

 

#তাম্রলিপ্ত_কড়চা

প্রথম আলপেই পিলে চমকে দিয়েছিলেন জহর বাবু।আঞ্চলিক শ্রম দপ্তর তাম্রলিপ্তের চার্জ নিয়েছি সদ্য। তখনও চিনে উঠতে পারিনি কাউকেই। নামও হয়নি মুখস্থ।  ইন্সপেক্টর-সিকেসিও- পিওনদের ভিড়ে খুঁজি এত দিনের পরিচিত মুখ গুলোকে। আপিসটা সদ্য উঠে এসেছে নিমতৌড়ির নব্য প্রশাসনিক ভবন চত্বরে। সবকিছু বড় ঝাঁ চকচকে এথায়। তুলনায় আমাদের আপিসটাই বেশ অগোছালো। পূর্বসুরীরা অনেকটাই করে দিয়ে গেছেন, এবার গুছিয়ে নেওয়ার দায়িত্ব আমাদের। 


জানলার বাইরে খোলা মাঠ আর ফুটে থাকা থোকা থোকা কাশফুলের দিকে তাকিয়ে তাই হয়তো ভাবছিলাম, এমন সময় চেম্বারের দরজার বাইরে থেকে কে যেন বলল, ‘সেলাম ম্যাডাম। ’ চমকে তাকিয়ে দেখি, দরজার বাইরে করজোড়ে দাঁড়িয়ে আছেন পাঞ্জাবি-পাজামা-জহর কোট পরিহিত জনৈক ব্যক্তি। গলায় তুলসি কাঠের মালা, কপালে এত্ত বড় বড় মেটে সিঁদুরের টপ্পা। প্রথম দর্শনে মনে হয়েছিল, কোন শ্রমিক সংগঠনের প্রতিনিধি হবেন। তবে কোনো সাংগঠনিক নেতাকে কোনদিন টপ্পা পরে লেবার আপিসে আসতে দেখিনি। নিজেকে সামলে জানতে চাইলাম, ‘হ্যাঁ বলুন?’ জবাব এল, ‘কিছু বলবনি ম্যাডাম। এমনি আর কি। আমি জহর বাবু। এই আপিসের ডিসিএন।’ যাঁরা জানেন না তাঁদের অবগতির জন্য জানাই, ডিসিএন হল দারোয়ান কাম নাইটওয়াচ ম্যান। 


গতকাল ঝাঁক বেঁধে সবাই এসেছিল আলাপ করতে, এই ভদ্রলোককে তখন দেখেছিলাম কি না মনে পড়ল না। নির্ঘাত দেখিনি। দেখলে মনে থাকত, অমন টপ্পা। প্রশ্ন করার আগেই উত্তর ভেসে এল, ‘কাল আপনার সঙ্গে দেখা হয়নি। এট্টু দরকার ছিল, তাই রবিকে বলে বাড়ি চলে গেছলুম। ’রবিবাবু এই আপিসের পিওন। খামোকা আমি থাকতে তাঁকে বলে কেন গিয়েছিলেন বুঝলাম না। সামান্য ডেঁটে বললাম, ‘পরের বার থেকে আমাকে বলে যাবেন। ’ উনি ঘাড় নেড়ে সুরেলা গলায় বললেন, ‘আজ্ঞে। ’ 


দিন কয়েক পরের কথা, ততোদিনে আমি জেনে গেছি, জহর বাবু আর দিন কয়েকের মেহমান মাত্র।নভেম্বর মাসেই ওণার কর্মজীবন শেষ। তবে উনি আমাদের ছেড়ে যেতে ঘোরতর ভাবে অনিচ্ছুক। আমরা ওণাকে রেখে দিতে ততোধিক ইচ্ছুক, কিন্তু ফাণ্ডের যে বড় আকাল।


 ততোদিনে আমি জেনে গেছি জহর বাবু অত্যন্ত মজার মানুষ। মজাটা উনি জেনে বুঝে করেন নাকি ওণার আচরণে নিছক আমোদিত হই আমরা বলা বেশ মুস্কিল। যেমন ধরুন উনি মাঝে মধ্যেই আমার চেম্বারের দরজা খুলে মুণ্ডু গলান আর বলেন, ‘প্রণাম ম্যাডাম বা সেলাম ম্যাডাম। ’ এত সেলাম আমার গুষ্টির কেউ কোন জন্মে পায়নি রে বাবা। ওণার সেলাম আমি নিলাম কি নিলাম না সেটা নিয়ে ওণার মাথাব্যথা নেই। 


সেদিন কি যেন কাজে সেকশনে গেছি,জহর বাবু এক গলা জিভ কাটলেন। ‘এই যাঃ ম্যাডাম, আমরা সব খেয়ে ফেললুম, আপনাকে তো দিলুম নি। ’ হাসব না কাঁদব বুঝতে পারলাম না। তখন ঘড়িতে সন্ধ্যা পাঁচটা বেজে গেছে। ঘোর অন্ধকারে ডুবতে বসেছে নিমতৌড়ির নতুন কালেক্টরেট। জহর বাবুর হাতে একটা হাফ পাউণ্ড পাঁউরুটি আর ওণার সামনে বসে বা দাঁড়িয়ে থাকা শান্তনু, শুভাশিস, হক বাবু বা রবি বাবুর হাতে কাগজের চায়ের কাপ। যুগপৎ জহর বাবু আর আমার ভেবলে যাওয়া অবস্থা দেখে বাকিরা কুলকুল করে হাসছে। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে হো হো হাসিতে ফেটে পড়লাম আমিও। শুধু জহর বাবু প্রচণ্ড সিরিয়াস। 


যেমন ধরুন মাঝে মাঝেই আমার আপিসে চলে আসেন শ্রীমতি তুত্তুরী। বিশেষতঃ মাসি না থাকলে তো আমার আপিস ছাড়া গতি নেই। আমার মিটিং ইত্যাদি থাকে তাই হলদিয়ার বড় সাহেবের ফাঁকা চেম্বারে আস্তানা গাড়েন শ্রীমতি তুত্তুরী। চুঁচুড়া আপিসে প্রীতি, রমেশ, ঝুমা কত্তজনের সাথে যে বন্ধুত্ব ছিল তুত্তুরীর। এ আপিসে তারা কেউ নেই বটে,তবে জহর বাবু আছেন। জহর বাবু ফাঁক পেলেই গিয়ে তুত্তুরীকে প্রশ্ন করেন, ‘তা আমাদের ম্যাডামকে তোমার কেমন লাগে?’ যুগপৎ আনন্দিত এবং ক্রোধিত হয়ে তুত্তুরী জবাব দেয়, ‘কেমন আবার লাগবে?  ম্যাডাম তো আমার মা।’ ঘাড় নাড়তে নাড়তে চলে যান জহর বাবু। আবার খানিক বাদে ফিরে আসেন, প্রশ্ন করেন, ‘তা তোমার বাবা কি করেন?’ হতবাক তুত্তুরী বলে, ‘বাবা এসডিও না?’ জহর বাবু কাঁচাপাকা দাড়িগোঁফ চুলকে বলেন, ‘হ্যাঁ। হ্যাঁ। তাই তো। ম্যাডাম তো এসডিওকে বিয়ে করেছে-’। আজ এত বছর বাদে এত ধেড়ে কন্যা সন্তানের জননী হয়েও আমি কাউকে বিয়ে করেছি, শুনে হেব্বি খুশি হয়ে যায় দিল। 


তো এ হেন জহর বাবু বিদায় নিলেন বিগত ৩০শে নভেম্বর। চটজলদি চাঁদা তুলে আয়োজন করা হল তাঁর বিদায় সম্বর্ধনা। ভালো থাকবেন জহর বাবু। আমরা জানি আপনি ভালো থাকবেনই। আপনার মত মানুষেরা কখনও খারাপ থাকে না। তারা যেখানেই যায়, মাতিয়ে রাখে আসেপাশের মানুষগুলোকে।

No comments:

Post a Comment