Saturday 21 August 2021

তুত্তুরী উবাচ ২১শে আগস্ট, ২০২১

 


👧🏻-মা, এই যে তুমি বললে না, পার হেড দুটো করে চিকেন বল, এখানে যদি রাবণ থাকত, তাহলে কি হত? দশটা হেডের জন্য দুটো করে, একাই কুড়িটা বল খেয়ে নিত।  

👨🏻- রাবণ খেতো তো একটাই মাথা দিয়ে। 

👩🏻-(পাশ থেকে কৌতুকের সুরে) আর বাকি মাথা গুলো কি করত? তারা খেতে চাইত না বুঝি?

👧🏻-(উভয় পক্ষকে শান্ত করার ভঙ্গিতে) আরেঃ রাবণ এক-একটা গাল এক-একটা মাথায় খেত। 

👨🏻-(নিজের খাবারে মনঃনিবেশ পূর্বক, বিড়বিড় করে) ঐ জন্যই রাবণ এখানে নেই। থাকলে সবারটা একাই সাবড়ে দিত। 

👧🏻-(কিছুক্ষণ নীরবে খেয়ে) জানো তো বাবা, ঠাম্মাদাদু(পিতামহ) সেদিন বলছিল,‘ তুমি একদম তোমার বাবার মত কাঁটা-চামচ দিয়ে খাও। ’ তো আমি বললাম, ‘সে তো হবেই, আমি তো বাবার থেকেই শিখেছি। ’ তখন ঠাম্মাদাদু বলল, ‘তোমার বাবাকে কিন্তু কেউ শেখায়নি। তোমার বাবা সিনেমা দেখে শিখেছিল। ’ তখন আমি বললাম, ‘কিন্তু দাদু আমি তো অত সিনেমা দেখি না। ’ 

👩🏻-(পাশ থেকে ব্যঙ্গের সুরে) তারপর ঠাম্মাদাদু কি বলল, আর পড়াশোনা করতে হবে না, দিনরাত টিভি আর মোবাইল নিয়ে বসে থাকো। তাই তো?

👧🏻-না মানে, ঠাম্মা দাদু বলল, ‘তুমিও দেখো। যত দেখবে ততো শিখবে। ’ (কিঞ্চিৎ  প্রগলভ হয়ে) জানো তো বাবা,আমি ঠাম্মাদাদুকে বলেছি,‘আমি বাবার থেকে আর একটা জিনিসও শিখেছি, কি করে ওয়াইন গ্লাস ধরতে হয়। ’

👩🏻-(মা হতাশ গলায়) হয়ে গেল। তোর থেকে ও মোদো মাতাল হতে শিখেছে। 

👧🏻-(বিরক্ত হয়ে) আঃ উজ্জ্বয়িনীর হোটেলে ঐ গ্লাসে জল খেয়েছিলাম। মদ আমি খাই না। আর ঠাম্মাদাদুও বলল,‘ধরতে শিখেছ, কিন্তু খেতে শিখো না। ’

No comments:

Post a Comment